Women’s Ashes: এক ইনিংসে ৮ উইকেট গার্ডনারের, মেয়েদের অ্যাশেজেও ট্রফি নিয়ে গেল অজিরা

ছেলেদের অ্যাশেজের পর এবার মেয়েদের অ্যাশেজেও (Women’s Ashes) ইংল্যান্ডের মাটিতে অস্ট্রেলিয়ার দাপট দেখা গেলো। ২২ জুন থেকে ইংল্যান্ডের ট্রেন্ট ব্রিজ ক্রিকেট গ্রাউন্ডে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মহিলা দল একমাত্র অ্যাশেজ টেস্ট ম্যাচে মুখোমুখি হয়। অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যালিসা হেইলি (Alyssa Healy) প্রথমে টসে জিতে এই ম্যাচে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন।

অস্ট্রেলিয়ার ওপেনার বেথ মোনি ও ফোবি লিচফিল্ড প্রথম ইনিংসে ব্যর্থ হওয়ার পর এলিস পেরি (Ellyse Perry) এবং তাহিলা ম্যাকগ্রা (Tahlia McGrath) হাল ধরেন। এলিস পেরি ১ রানের জন্য নিজের শতরান পূরণ করতে পারেননি তাহলিয়া ম্যাকগ্রা ৬১ রান করেন। এরপর অধিনায়ক অ্যালিসা হেইলি শূন্য রানে আউট হয়ে গেলে ৮ নম্বরে ব্যাট করতে এসে অ্যানাবেল সাদারল্যান্ড (Annabel sutherland) দুরন্ত পারফরম্যান্স করেন। অ্যানাবেল সাদারল্যান্ডের ব্যাট থেকে আসে অপরাজিত ১৩৭ রান। এই রানের ওপর ভর করে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৪৭৩ রান করে। ইংল্যান্ডের হয়ে সোফি একলেস্টোন এই ইনিংসে ৫ টি উইকেট নেন।

ইংল্যান্ডের প্রথম ইনিংসে ওপেনার তামসিন বিউমন্ট (Tamsin Beaumont) একাই এক প্রান্ত ধরে রেখে রান করতে থাকেন। তিনি দুরন্ত ব্যাটিং করে ২০৮ রান করেন। ইংল্যান্ডের অধিনায়ক হেইদার নাইটের (Heather Knight) ব্যাট থেকে আসে ৫৭ রান। এরপর ন্যাট শিভার ব্রান্টের ৭৮ রান ছাড়া আর কেউ সেইভাবে রান পাননি। ইংল্যান্ড প্রথম ইনিংসে ১০ উইকেট হারিয়ে ৪৬৩ রান তোলে। অ্যাশলে গার্ডনার অস্ট্রেলিয়ার হয়ে এই ইনিংসে গুরুত্বপূর্ণ ৪ টি উইকেট সংগ্রহ করেন।

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার ওপেনাররা ভালো শুরু করেন। বেথ মোনি ৮৫ রান করেন এবং অন্যদিকে আর এক ওপেনার ফোবি লিচফিল্ডের ব্যাট থেকে আসে ৪৬ রান। প্রথম ইনিংসে ব্যর্থ হলেও দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যালিসা হেইলি একটি দুরন্ত অর্ধ শতরান করেন। এর ফলে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ১০ উইকেট হারিয়ে ২৫৭ রান তোলে। সোফি একলেস্টোন এই ইনিংসেও গুরুত্বপূর্ণ ৫ টি উইকেট শিকার করেন।

এরপর ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ২৬৮ রানের লক্ষ্যমাত্র নিয়ে ব্যাট করতে নেমে অ্যাশলি গার্ডনারের (Ashleigh Gardner) বোলিং আক্রমণের সামনে একের পর এক উইকেট হারাতে থাকে। একমাত্র ড্যানি ওয়াটের ৫৪ রান ছাড়া আর কেউ সেইভাবে রান পাননি। অধিনায়ক হেইদার নাইট করেন মাত্র ৯ রান। অ্যাশলে গার্ডনার একাই ৮ উইকেট তুলে নিয়ে ইংল্যান্ডকে দ্বিতীয় ইনিংসে ১৭৮ রানে অলআউট করে দেন। এর ফলে অস্ট্রেলিয়া এই গুরুত্বপূর্ন ম্যাচতে ইংল্যান্ডকে ৮৯ রানে হারিয়ে দেয়। তার সাথে সাথে অ্যাশেজের ট্রফি নিজেদের নাম করে অস্ট্রেলিয়ার মেয়েরা।

ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া মহিলা অ্যাশেজ টেস্ট ম্যাচের স্কোরবোর্ড

অস্ট্রেলিয়া: ৪৭৩/১০ (১২৪.২ ওভার)

ইংল্যান্ড: ৪৬৩/১০ (১২১.২ ওভার)

অস্ট্রেলিয়া: ২৫৭/১০ (৭৮.৫ ওভার)

ইংল্যান্ড: ১৭৮/১০ (৪৯ ওভার)

ম্যান অব দ্যা ম্যাচ

অ্যাশলে গার্ডনার: প্রথম ইনিংস ৪/৯৯ এবং ৪০ দ্বিতীয় ইনিংস ৮/৬৬ এবং ১