হল‌ না‌ ভারত-পাকিস্তান ফাইনাল, বিশ্বকাপের সবচেয়ে রুদ্ধশ্বাস ম্যাচে পাকিস্তানকে হারিয়ে‌ ফাইনালে পৌঁছালো অস্ট্রেলিয়া

বড়দের বিশ্বকাপের মতো একই প্রতিপক্ষ এবার তরুণদের বিশ্বকাপের ফাইনালে। পাকিস্তান তরুণদের মাত্র ১ উইকেটে হারিয়ে বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়া তরুণরা।

আজ এক রুদ্ধশ্বাস ম্যাচের সাক্ষী থাকলো ক্রিকেটবিশ্ব। আজ আইসিসি অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে (ICC U19 World Cup 2024 Semifinal) পাকিস্তান অনুর্ধ্ব-১৯ দলকে মাত্র ১ উইকেটে হারিয়ে জয়লাভ করলো অস্ট্রেলিয়া তরুণরা (Pakistan U19 Team vs Australia U19 Team)। ভক্তরা ভারত-পাকিস্তান ফাইনাল দেখতে চাইলেও, সেই স্বপ্ন অসম্পূর্ণ থেকে যায় ভক্তদের। রবিবার অস্ট্রেলিয়া তরুণদের বিরুদ্ধে ফাইনাল খেলবে ভারতীয় অনুর্ধ্ব-১৯ দল। বড়দের বিশ্বকাপের মতো একই প্রতিপক্ষ এবার তরুণদের বিশ্বকাপের ফাইনালে।

আজ টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া অনুর্ধ্ব-১৯ দল। প্রথমে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া তরুণদের উত্তরে মাত্র ১৭৯ রান তুলতে গিয়ে অল উইকেট হারায় পাকিস্তান। যার মধ্যে ৫২ রানের ইনিংস খেলতে দেখা গেছে আজান আয়েশ (Azan Awais) এবং মিডিল অর্ডারে ব্যাট করতে এসে ৫২ রান করেছেন আরাফাত মিনহাস (Arafat Minhas)। এছাড়া বাকিদের কিছুটা কিছুটা সহযোগিতায় এই কঠিন পিচে কোনোরকমে ১৭৯ তোলে পাকিস্তান অনুর্ধ্ব-১৯ দল।

অস্ট্রেলিয়া তরুণদের জিতলে হলে প্রয়োজন ছিল ১৮০ রান। লক্ষ্য দেখে কম মনে হলেও, এই রানই তুলতে এসে পাহাড় সমান মনে হয় অস্ট্রেলিয়া তরুণদের। ওপেনিং হ্যারি ডিক্সন (Harry Dixon) ব্যাট করতে এসে খুব ভালো শুরু করলেও, অন্যদিক থেকে একনাগাড়ে উইকেট হারাতে থাকে। হঠাৎ করেই ৫৯ রানে ৪ উইকেট হারিয়ে ব্যাকফুটে পড়ে অস্ট্রেলিয়া। এমন জায়গা থেকে ডিক্সন এবং অলিভার পিক (Oliver Peake) মিলে ম্যাচটিকে জয়ের দিকে নিয়ে যান।

বেশ কিছুটা রান এগিয়ে নিয়ে যাওয়ার পর ব্যাক্তিগত ৫০ রানে আউট হন ডিক্সন। এরপর ক্রিজে পিকের সাথ দিতে আসেন টম ক্যাম্পবেল (Tom Campbell)। বেশ ভালোই রান এগিয়ে যান এই জুটি। তারপর ক্যাম্পবেল ২৫ রান করে আউট হয়ে যান। তার ৩ ওভার পরেই আউট হয়ে যান সেট ব্যাটসম্যান অলিভার পিক। ৪৯ রান করে আউট হন তিনি। পরবর্তী কয়েক ওভারেই আরও ২ উইকেট পড়ে যায় অস্ট্রেলিয়া তরুণদের। আর হাতে ছিল মাত্র ১ টি উইকেট। এখান থেকে প্রয়োজন ছিল ১৬ রান। শেষপর্যন্ত রাফ ম্যাকমিলান (Raf MacMilllan) ও ক্যালাম ভিডলার (Callum Vidler) মিলে ম্যাচটি শেষ করে আসেন। এখানেই শেষ হয় পাকিস্তান তরুণদের ফাইনাল খেলার স্বপ্ন। আজ বল হাতে ৪ উইকেট নিয়ে পাকিস্তানকে জেতানোর চেষ্টা করেছিলেন আলি রাজা (Ali Raza)।

স্কোরকার্ড:

পাকিস্তান অনুর্ধ্ব-১৯ দল: ১৭৯ (৪৮.৫ ওভার)

অস্ট্রেলিয়া অনুর্ধ্ব-১৯ দল: ১৮১/৯ (৪৯.১ ওভার)

ম্যাচটি অস্ট্রেলিয়া অনুর্ধ্ব-১৯ দল ১ উইকেটে জয়লাভ করেছে।