টি-২০ বিশ্বকাপ খেলার ইচ্ছা প্রকাশ রোহিত-বিরাটের, বিশ্বকাপের জন্য ইতিমধ্যেই প্রক্রিয়াপর্ব শুরু BCCI-এর

এখনো একদিনের ক্রিকেট বিশ্বকাপ (ICC Cricket World Cup 2023) ফাইনালের হারের ব্যাথা কাটিয়ে উঠতে পারেনি ভারতীয় দল। এবার এই বছরে টি-২০ বিশ্বকাপ (ICC T20 World Cup 2024) নিয়ে ভাবতে শুরু করেছে তারা। ইতিমধ্যে ভারতীয় দল নিয়ে যে জল্পনা সৃষ্টি হয়েছে, তা হল আসন্ন টি-২০ বিশ্বকাপে খেলবেন না ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) ও বিরাট কোহলি (Virat Kohli)। প্রায় ১ বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিক টি-২০ তে দেখা যায়নি তাদের।

জুন মাসে শুরু টি-২০ বিশ্বকাপ। ওই ইভেন্টে রোহিত শর্মা এবং বিরাট কোহলি খেলবেন! এটা একটা প্রশ্ন থেকেই যাচ্ছে। এমন সময়ে জানা যাচ্ছে ভারতীয় দলের এই দুই সিনিয়র ক্রিকেটার টি-২০ বিশ্বকাপে খেলবেন কিনা, সেই নিয়ে তাদের সঙ্গে কথা বলবেন ভারতীয় দলের প্রধান নির্বাচক অজিত আগারকর (Ajit Agarkar)। যেহেতু রোহিত-বিরাট দুজনেই টি-২০ বিশ্বকাপ খেলতে আগ্রহ প্রকাশ করেছেন। তাই মনে করা হচ্ছে, তাদেরকে নিয়েই গড়ে তোলা হবে টি-২০ বিশ্বকাপে ভারতীয় দল।

দক্ষিণ আফ্রিকা সফর শেষ হলেই দেশে ফিরবে ভারত। ফিরে দেশের মাটিতে আফগানিস্তানের বিরুদ্ধে ৩ ম্যাচের টি-২০ সিরিজ খেলবে তারা (India vs Afghanistan 3 Match T20I Series)। টি-২০ বিশ্বকাপের আগে এটাই হল ভারতের শেষ টি-২০ সিরিজ। ওই সিরিজের স্কোয়াড নির্বাচনের আগেই এখন বড় প্রশ্নের মুখে ভারতীয় সমর্থকরা। এখন দেখার ওই সিরিজে রোহিত-বিরাটকে সুযোগ দেওয়া হয় নাকি।

এদিকে সম্প্রতি বিসিসিআই সূত্রের খবর অনুযায়ী শোনা গেছে, আসন্ন আইপিএলের পারফরম্যান্সের ভিত্তিতে ৩০ জন ক্রিকেটারকে প্রাথমিক ভাবে বেছে নেওয়া হবে। ওই ৩০ জন ক্রিকেটারের মধ্যে থেকেই বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড নির্বাচন করবে নির্বাচকরা। অন্যদিকে সূর্যকুমার যাদব (Suryakumar Yadav) এবং হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) মধ্যে কেউই সম্ভবত আফগানিস্তানের বিরুদ্ধে ওই সিরিজে খেলতে পারবেন না। এমন পরিস্থিতিতে বিরাট এবং রোহিতের কথা ভাবতে পারে বিসিসিআই নির্বাচকরা।