Ajinkya Rahane: ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ করে নতুন দলে যোগ দিতে আবার ইংল্যান্ড যাবেন রাহানে

বর্তমানে ক্রিকেটবিশ্বে কামব্যাক সম্পর্কে যদি কিছু বলা হয়, তার সঠিক উদাহরণ হল অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)। দীর্ঘ ১৮ মাস পরে ভারতীয় টেস্ট দলে ফিরে রাহানে সকলে বুঝিয়ে দিয়েছেন, তিনি এখনো ফুরিয়ে যাননি। ভারতীয় টেস্ট দলে এখনো অনেক হিসাব বাকি রয়েছে বলে মনে করেন রাহানে। তাই এবার ওয়েস্ট ইন্ডিজ সফরের (India Tour Of West Indies) পর কাউন্টি ক্রিকেট (County Cricket) খেলতে ইংল্যান্ডে পৌঁছাবেন তিনি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে (WTC Final) যখন ভারতীয় দল কঠিন পরিস্থিতিতে পড়েছিল, তখন দলের উদ্ধারকারী হিসাবে আশা বাঁচিয়ে রেখেছিলেন এই রাহানেই। প্রথম ইনিংসে ৮৯ রান এবং দ্বিতীয় ইনিংসে ৪৬ রান অনেকটাই সুবিধা করে দিয়েছিল ভারতকে। কিন্তু তারপরেও কোনো সুরাহা খুঁজে পায়নি বাকি ব্যাটসম্যানরা।

চোটের কারণে একাধিক খেলোয়াড় দল থেকে ছিটকে যাওয়ায় আবারও ১৮ মাস পর দলে ডাক পান রাহানে। এইবছর আইপিএলেও ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন এই ভারতীয় ব্যাটসম্যান। এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও ভালো পারফরমেন্স করায় লাল বলের ক্রিকেটের পরিকল্পনায় থাকবেন রাহানে, একথা জানিয়েছেন ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)।

চলতি বছরেই টেস্ট সিরিজ খেলার জন্য দক্ষিণ আফ্রিকায় পাড়ি দেবে ভারতীয় দল। তারই আগাম প্রস্তুতি নিতে ওয়েস্ট ইন্ডিজ সফরের পর ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেট খেলতে লেস্টারশায়ার (Leicestershire) দলে যোগ দেবেন তিনি, এমনটাই জানিয়েছে পিটিআই। ২০১৯ সালের পর ফের কাউন্টি খেলবেন রাহানে। এই বছর জানুয়ারি মাসে ইংল্যান্ডের লেস্টারশায়ার দলের সাথে চুক্তিবদ্ধে হয়েছিলেন রাহানে। ৮ টি প্রথম শ্রেণির ম্যাচ এবং ৫০ ওভারের রয়্যাল লন্ডন কাপ খেলার কথা ছিল রাহানের। কিন্তু আইপিএল ও জাতীয় দলে ডাক পাওয়ার কারণে কিছুটা সময় তাকে সেইসব কিছু থেকে বিরতি নিতে হয়।