India Schedule: এক নজরে দেখে নেওয়া যাক ২০২৩ সালে ভারতের পূর্ণাঙ্গ আন্তর্জাতিক সময়সূচি

দু’মাস ধরে চলা আইপিএল‌ শেষে এবার ভারতীয় ক্রিকেট দল তাদের নির্ধারিত আন্তর্জাতিক ম্যাচগুলোতে অংশগ্রহণ করবে। ২০২২ সালে ভারত আন্তর্জাতিক ক্রিকেটে সেইভাবে প্রভাব বিস্তার করতে পারেনি। আগের বছর শুরুতেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ হেরে যায় ভারত। এরপরেই বিরাট কোহলি তার নেতৃত্ব থেকে সরে দাঁড়ান।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে লজ্জাজনক পরাজয়ের শিকার হয়। তারপর এশিয়া কাপেও ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি তারা। তবে বছরটিতে বেশ কয়েকজন নতুন মুখ সুযোগ পেয়েছিলেন। গত বছরেই হার্দিক পান্ডিয়াকে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়কত্ব করতে দেখা যায়।

আইপিএল ২০২৩ এর পরে ভারত ইংল্যান্ডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করবে। দেখে নেওয়া যাক ভারতের আসন্ন আন্তর্জাতিক ক্রিকেটের সময়সূচী।

জুন ২০২৩: ভারত ৭ থেকে ১১ জুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইংল্যান্ডের ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামবে। জুন মাসের শেষের দিকে আফগানিস্তানের বিপক্ষে ভারতের তিন ম্যাচের একটি একদিনের সিরিজের সম্ভাবনা থাকলেও তা পুরোপুরি এখন আলোচনা পর্যায় রয়েছে।

জুলাই-আগস্ট ২০২৩: জুলাইয়ে ভারত ওয়েস্ট ইন্ডিজর বিপক্ষে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচের জন্য ওয়েস্ট ইন্ডিজ সফর করবে। তবে পূর্ণাঙ্গ সূচি এখনও ঘোষণা করা হয়নি।

সেপ্টেম্বর ২০২৩: এই বছর সেপ্টেম্বরে পাকিস্তানে এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে বিসিসিআই এবং পিসিবির মধ্যে মতানৈক্যের কারণে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। পাকিস্তানে এশিয়া কাপ হলেও ভারত তাতে অংশগ্রহণ নাও করতে পারে। এছাড়াও সেপ্টেম্বরের শেষের দিকে একদিনের বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া তিনটি একদিনের ম্যাচের জন্য ভারত সফরে আসবে।

অক্টোবর-নভেম্বর ২০২৩: একদিনের বিশ্বকাপ এইবছর ভারতে অনুষ্ঠিত হতে চলেছে। প্রথমবারের মতো ভারত এককভাবে টুর্নামেন্ট আয়োজন করবে। এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টটি ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত হবে।

নভেম্বর-ডিসেম্বর ২০২৩: নভেম্বরে তৃতীয়বারের মতো অস্ট্রেলিয়া ভারত সফর করবে। এই সময় দুই দলের মধ্যে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হবে।

ডিসেম্বর ২০২৩: ভারতীয় দল বছরের শেষ পর্বে বহু-ফরম্যাটের সিরিজ নিয়ে দক্ষিণ আফ্রিকা সফর করবে।