অরেঞ্জ ক্যাপ থেকে ফেয়ারপ্লে পুরষ্কার, কিছু কিছু দল এখনো জিততে পারেনি IPL-এর কয়েকটি পুরস্কার

অতিবাহিত হয়েছে আইপিএলের (IPL) ১৬ টি বছর, তবুও এখনো কিছু কিছু জিনিস স্বপ্ন থেকে গেছে ফ্র‍্যাঞ্চাইজি গুলির কাছে। কয়েকটি ফ্র‍্যাঞ্চাইজির কাছে যেমন ট্রফি জেতা একটি স্বপ্ন, তেমনি আবার কিছু সফল ফ্র‍্যাঞ্চাইজির কাছে অনেক পুরষ্কার স্বপ্ন থেকে গেছে। নীচে যথার্থভাবে আলোচিত করা হল বিষয়টি।

আইপিএল ট্রফি (IPL Trophy): ১৬ বছর অতিবাহিত হলেও এখনো পর্যন্ত আইপিএল ট্রফি জয়ের স্বাদ পায়নি কয়েকটি ফ্র‍্যাঞ্চাইজি৷ যাদের নামগুলি হল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB), দিল্লি ক্যাপিটালস (DC), পাঞ্জাব কিংস (PBKS), লখনউ সুপার জায়েন্টস (LSG)। যদিও লখনউ সুপার জায়েন্টস এই নিয়ে তাদের দ্বিতীয় মরসুম খেললো।

অরেঞ্জ ক্যাপ (Orange Cap): সর্বাধিক রান করা ব্যাটসম্যানকে পুরষ্কার স্বরুপ অরেঞ্জ ক্যাপ বা কমলা টুপি সম্মানে সম্মানিত করা হয়। এই তালিকায় নাম তুলেছে বহু ফ্র‍্যাঞ্চাইজির তারকা ব্যাটসম্যানেরা। কিন্তু এই তালিকায় এখনো বাকি রয়েছে দুটি দলের ব্যাটসম্যানরা। একটি হল দিল্লি ক্যাপিটালস, অন্যটি লখনউ সুপার জায়েন্টস।

পার্পেল ক্যাপ (Purple Cap): সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারী বোলারকে পুরষ্কার হিসাবে পার্পেল ক্যাপ বা বেগুনি টুপি দেওয়া হয়ম এই তালিকায় এখনো পর্যন্ত নাম নথিভুক্ত করতে পারেননি কলকাতা নাইট রাইডার্স (KKR) এবং লখনউ সুপার জায়েন্টসের বোলাররা। এই পুরষ্কার এখনো স্বপ্ন থেকে গেছে এই দুই ফ্র‍্যাঞ্চাইজির কাছে।

সবচেয়ে মূল্যবান খেলোয়াড় (Most Valuable Player): এখনো পর্যন্ত চারটি দল থেকে মরসুমের সবচেয়ে মূল্যবান খেলোয়াড় আসেনি। দলগুলির নাম হল চেন্নাই সুপার কিংস (CSK) দিল্লি ক্যাপিটালস, সানরাইজার্স হায়দ্রাবাদ (SRH), লখনউ সুপার জায়েন্টস। এখনো এই পুরষ্কার ছুঁতেও পারেননি এই চারটি দলের খেলোয়াড়রা।

উদীয়মান খেলোয়াড় (Emerging Player): আইপিএলে তরুণ খেলোয়াড়দের মধ্যে সেরাকে উদীয়মান খেলোয়াড় হিসাবে গন্য করা হয়। এই পুরষ্কার এখনো নিজেদের আয়ত্ত্বে করতে পারেননি গুজরাট টাইটান্স (GT) এবং লখনউ সুপার জায়েন্টসের তরুণ খেলোয়াড়রা।

আইপিএল ফেয়ার-প্লে পুরষ্কার (IPL Fair Play Award): খেলার মাঠে কোনোরকম ঝুটঝামেলা বিহীন এবং খেলোয়াড় সুলভ মনোবৃত্তির দিক থেকে সেরা দলকে দেওয়া হয় ফেয়ার প্লে পুরষ্কারটি। এখনো এই পুরষ্কার নিজেদের নখদর্পণে করতে পারেনি কলকাতা নাইট রাইডার্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, লখনউ সুপার জায়েন্টস।