শচীন-সৌরভদের আমলে ভারত ও পাকিস্তানি প্লেয়ারদের বেতন কত ছিল? প্রকাশ করলেন আব্দুল রাজ্জাক

বর্তমান ক্রীড়াবিশ্বে ক্রিকেট খুব দ্রুত আধিপত্য লাভ করছে। ধীরে ধীরে ফুটবলকে ঝাঁপিয়ে বিভিন্ন দেশে ক্রিকেট ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে। এখনকার দিনে ক্রিকেটাররা আন্তর্জাতিক ক্রিকেট এবং ফ্রাঞ্চাইজি ক্রিকেট থেকে মোটা অংকের অর্থ উপার্জন করেন। কিন্তু দু-দশক আগেও ক্রিকেটে এতটা অর্থ ছিল না।

অনেকের মনেই হয়তো আগ্রহ জাগে যে শচীন, সৌরভদের আমলে প্লেয়াররা প্রতিটি ম্যাচ খেলার জন্য কত টাকা করে বেতন পেতো। এবার সাবেক পাকিস্তানি অলরাউন্ডার আব্দুল রাজ্জাক (Abdul Razzaq) এই প্রশ্নের উত্তর দিলেন। তিনি একটি ইন্টারভিউতে তার সময়কার পাকিস্তানি এবং ভারতীয় প্লেয়ারদের বেতন প্রকাশ্যে আনেন।

রাজ্জাক ১৯৯৬ সালে পাকিস্তান দলে অভিষেক করেন। তিনি বলেন সেই সময় প্রতিটি দেশ অনেক বেশি পরিমাণ ওয়ানডে ম্যাচ খেলতো। তখন প্রতিটি ওয়ানডে ম্যাচের বেতন হিসেবে দশ হাজার টাকা দেওয়া হতো পাকিস্তানি প্লেয়ারদের। তবে ২০০০ এর‌ শতকে প্লেয়ারদের বেতন অনেক বড় পরিমাণে বাড়ানো হয়। ভারতীয় প্লেয়ারদের সাথে তুলনা করতে তিনি বলেন সেই সময় ভারতীয় প্লেয়াররা প্রতি ম্যাচ এক থেকে দেড় লাখ টাকা বেতন পেতো।

তিনি আরো বলেন সেই সময় পাকিস্তান বছরে ৩০-৪০ টি ওয়ানডে এবং দশটি টেস্ট ম্যাচ খেলতো। প্লেয়ারদের শুধুমাত্র ম্যাচের ভিত্তিতেই বেতন দেওয়া হতো। বার্ষিক চুক্তি বলে কোনো জিনিস ছিল না তখন। রাজ্জাক ২০১৩ তে যখন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তখন পাকিস্তানী প্লেয়ারদের প্রতিটি ওয়ানডে ম্যাচে পাঁচ থেকে ছয় লাখ টাকা দেওয়া হতো। টেস্টের জন্য দেওয়া হতো ১০ লাখ এবং টি-টোয়েন্টির জন্য দেওয়া হতো ৩ লক্ষ টাকা।