Ajinkya Rahane: পাঁচটি এমন রেকর্ড যা আজিঙ্কা রাহানে ছাড়া আর কোনো ভারতীয়র নামে নেই

অজিঙ্কা রাহানে (Ajinka Rahane) ভারতীয় টেস্ট ক্রিকেটের অন্যতম সদস্য। তবে তিনি মিডল অর্ডার ব্যাটসম্যান হিসাবে তিন ফরম্যাটেই দেশের হয়ে গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন। চলমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালেও তিনি অসাধারণ পারফরমেন্স করছেন। এমনকি এখনও পর্যন্ত ভারতের হয়ে তিন ফরম্যাটেই নেতৃত্বে দিয়েছিলেন রাহানে। এবার দেখে নেওয়া যাক এই ভারতীয় ব্যাটসম্যানের ৫ টি অবিশ্বাস্য রেকর্ড।

১) SENA দেশগুলিতে অর্থাৎ দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মতো দেশে ভারতীয় ব্যাটসম্যানরা ব্যাটিং করার সময় সমস্যার মধ্যে পড়েন। কিন্তু আজিঙ্কা রাহানে এইরকম পরিস্থিতিতে আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট ও একদিনের ম্যাচে প্রথম শতরান করেছেন। তিনি বেসিন রিজার্ভে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্রিকেটে তার প্রথম শতরান করেছিলেন। আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে রাহানে ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম শতরান করেন। এই রেকর্ড এখনো পর্যন্ত কোনো ভারতীয় ক্রিকেটারের নেই।

২) আজিঙ্কা রাহানে ৪ নম্বরের নিচে ব্যাট করতে আসা একমাত্র ভারতীয় ক্রিকেটার যিনি একটি টেস্ট ম্যাচের দুটি ইনিংসেই শতরান করেছেন। ২০১৫ সালে ভারতের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে ৫ নম্বরে ব্যাট করে নেমে প্রথম ইনিংসে ১২৭ রান করেন এবং দ্বিতীয় ইনিংসে ১০০ রানে অপরাজিত থাকেন।

৩) কোথায় আছে‘ক্যাচস উইন ম্যাচ’ আজিঙ্কা রাহানে ভালো ব্যাটসম্যানের সঙ্গে সঙ্গে একজন গুরুত্বপূর্ণ ফিল্ডারের ভূমিকাও পালন‌ করে থাকেন। ২০১৫ সালের‌ আগস্ট মাসে শ্রীলঙ্কার বিপক্ষে একটি টেস্ট ম্যাচে একাই ৮ টি ক্যাচ নিয়েছিলেন তিনি। এই কৃতিত্ব ক্রিকেট ইতিহাসে আর কোনো ভারতীয়ের নেই।

৪) বক্সিং ডে টেস্ট অস্ট্রেলিয়ার অন্যতম জনপ্রিয় একটি ম্যাচ। অজিঙ্কা রাহানে এই বক্সিং ডে-তে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে পছন্দ করেন। রাহানে একমাত্র ভারতীয় যিনি ২০১৪ সাল এবং অধিনায়ক হিসেবে ২০২০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বক্সিং ডে টেস্টে দুবার শতরান করেছেন।

৫) আজিঙ্কা রাহানে টেস্ট ক্রিকেটে সফল হলেও টি-টোয়েন্টি ক্রিকেটে সেইভাবে প্রভাব ফেলতে পারেননি। তবে তিনি একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যে টি-টোয়েন্টি ক্রিকেটের অভিষেকে সর্বোচ্চ রান করেছেন। ২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক ম্যাচে রাহানে ৬১ রান করেন।